শুক্রবার, ১০ মে ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন

আইনি বাধা কাটিয়ে গাবখান সেতুর টোলে সওজ ইজারাদারের কাছে, বকেয়া প্রায় দেরকোটি

আইনি বাধা কাটিয়ে গাবখান সেতুর টোলে সওজ ইজারাদারের কাছে, বকেয়া প্রায় দেরকোটি

বিশেষ প্রতিনিধি:

বরিশাল-খুলনা মহাসড়কের ঝালকাঠির গাবখান সেতুর টোলপ্লাজা নিয়ন্ত্রনে নিয়েছে সড়ক ও জনপদ (সওজ) বিভাগ ঝালকাঠি। বুধবার বেলা ১২ টায় ইজারাদার ইসলাম ব্রাদার্সের কাছ থেকে সেতুর টোল আদায়ের দায়িত্ব বুঝে নিয়েছে সওজ।

সড়ক বিভাগ জানিয়েছে, চীন-বাংলাদেশ ৫ম মৈত্রী সেতুর (গাবখান ব্রীজ) টোল আদায়ের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স ইসলাম ব্রদার্সকে ২০১৮ সালের জুলাই মাসে ইজারা দেয়া হয়েছিলো। বিধি অনুযায়ী তাদের মেয়াদ ২০২১সালের ৩০ জুন শেষ হয়।

কিন্তু করোনা মহামারীকালীণ দেশ ব্যপি লগডাউন থাকায় আর্থিক ক্ষতিতে পড়েছে দাবী করে ইজারার সময়বৃদ্ধি চেয়ে সেতুর টোল আদায়কারী প্রতিষ্ঠান ইসলাম ব্রাদার্সের সত্বাধিকারী মু. মনিরুল ইসলাম তালুকদার ২০২১ সালের ফেব্রুয়ারীতে আদালতের স্বরনাপন্ন হন।

ইজারাদারের দাবির প্রেক্ষিতে ঐ বছরই আদালত একটি আদেশ জারি করেন। আদেশটিতে বলা হয়, “পরবর্তী সমাধান না হওয়া পযন্ত ইসলাম ব্রাদার্সই টোল আদায় করবে, আপাতত নতুন করে ইজারা ডাক দেয়া যাবেনা।” মর্মে সড়ক বিভাগকে একটা স্থাগিতাদেশ দেয় ঝালকাঠির একটি আদালত।

এই আদেশ জারির পর থেকেই আটকে যায় সড়ক বিভাগের পরবর্তী ইজারা কল বা টেন্ডার প্রকৃয়া। আইনি জটিলতায় কেটে যায় ১৩ মাস। আর এই সময়ে সেতুর টোল আদায় করেছে ইসলাম ব্রাদার্স। চলতি বছরের ২৬ জুলাই আদালত পুর্বের ঐ আদেশ বাতিল করেছে। ঝালকাঠি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শেখ নাবিল হোসেনের নেতৃত্ব সড়ক বিভাগের কর্মকর্তারা ২৭ জুলাই বুধবার দুপুর ১২ টায় টোল প্লাজায় উপস্থিত হয়ে সরকারী রশিদে যানবাহন থেকে সরকারী রশিদে টোল আদায় শুরু করেন।

একই সময় দায়িত্ব ছেড়ে দেয় পুর্বের ইজারাদার ইসলাম ব্রাদার্স। কিন্তু ইজাদারের কাছে ১ কোটি ৪০ লাখ টাকা বকেয়া রয়েছে বলে জানিয়েছে সড়ক ও জনপদ কতৃপক্ষ। ইজারাদার প্রতিষ্ঠানের সত্বাধিকারী মনিরুল ইসলাম তালুকদারকে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত তার মুঠোফোনে কল দিলেও তিনি তা রিসিফ করেননি।

ঝালকাঠি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শেখ নাবিল হোসেন বলেন, ‘করোনাকালীণ লগডাউনের সময় আর্থিক ক্ষতিগ্রস্থ দেখিয়ে আদালতে আবেদন করেছিল ইজারাদার। যা সড়ক ও সেতু মন্ত্রনালয়ের বিধিতে নেই, তাই আমরা টোল প্লাজার নিয়ন্ত্রন নিয়েছি। তিনি আরো বলেন, আমরা টোল বুঝে নিতে পেরেছি আর টেন্ডার কল নিয়ম অনুযায়ী হবে। যেহেতু আমাদের আগে ৫ টি কল দেয়া ছিলো। আমরা আবারও আইন অনুযায়ী টেন্ডার কল শুরু করবো

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana